Saturday, July 18, 2015

জীবনের দুর্ভাবনা দূর করুন

আজ এক অন্য আমি পৃথিবীর বুকে। নেই শৃঙ্খল, নেই বন্ধন, নেই পিছুটান কোন অজুহাত জীবন থেকে পালাবারঅ। অবলীলায় হেঁটে চলেছি দূর সীমানায়...!  আমিযে নিজেকে আবার আবদ্ধ করেছি নিজেরই ঘোরে! 
মানুষ যখন আর একাকী জীবন বয়ে বেড়াতে পারেনা, তখনই সে এমনটা আচরণ করে। সব ছেড়ে জীবনের হাতে জীবনকে সমর্পন করে। নিয়তি নিয়ে যাক।
নিয়তি নিয়ে যাক হাত ধরে যতদূর নিয়ে যেতে পারে। তবে এভাবে জীবনকে চলতে দেওয়া ঠিক নয়। জীবনের প্রয়োজন সঠিক দিক নির্দেশনা, আর একটু সহানুভূতি. আর কি?
আর একটু ভালবাসা। যা তাকে হাত ধরে নিয়ে যাবে আবার স্বাভাবিক জীবনে। তাই আমাদের উচিত জীবনের মর্মার্থ বুঝে, সেদিকে মনোযগ দেয়া। উদ্দেশ্যহীন জীবন-যাপন নাকরে, জীবনের মানে খুজে সে পথে নিজেকে পরিচালন  করা উচিত সবার। জীবনতো একটাই, তো সব সংশয় কাটিয়ে, মন থেকে সব ভয় ঝেরে ফেলে, এগিয়ে চলো সবাই সামনের দিকে। 
জীবনে যে সময় একবার অতিবাতি হয়ে যায়, সে সময়  আর ফিরে আসবেনা। ফেলে আসা দিনও আর ফিরে পাওয়া যাবেনা। তাই সব দ্বিধা ঝেরে ফেলে নিজেকে আর একটা সুযোগ দাও সবকিছু নতুন করে গুছিয়ে নিতে। ফেলা আসা স্মৃতির মলাটে নিজেকে মুড়ে লাভ কি বন্ধু?
তাই সব ঝেরে ফেলে নব উদ্দমে ছুটে চলো নির্ভয়ে। দেখবে একদিন ঠিকই জীবনের আনন্দে  স্নান করতে পারবে নিজের অজান্তেই। তাই আর দুর্ভাবনা নই। ভাল কাটুক আপনাদের আগামী দিনগুলো ।


লেখিকা:- মিশু।

No comments:

Post a Comment